বিসিএস (কর) একাডেমি জব সার্কুলার ২০২৩ । জাতীয় রাজস্ব বোর্ড অধিনে সরকারি প্রতিষ্ঠান

NBR Job Circular 2024 । জাতীয় রাজস্ব বোর্ডের নিয়োগ বিজ্ঞপ্তি দেখুন

বিসিএস কর বিভাগে কর্মরতদের ট্রেনিং প্রদান করা হয় এ একাডেমীর মাধ্যমে-জাতীয় রাজস্ব বৃদ্ধির লক্ষ্যে তাদের আরও দক্ষতা সম্পন্ন করে তোলা হয় – বিসিএস (কর) একাডেমি জব সার্কুলার ২০২৪

১৯৯২ সনে কর পরিদর্শন ও প্রশিক্ষণ পরিদপ্তর, বিভাজনের মাধ্যমে কর প্রশিক্ষণ পরিদপ্তর/ বিসিএস (কর) একাডেমীর সৃষ্টি হয়। আয়কর অনুবিভাগের কর্মকর্তা/ কর্মচারীগণের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে কর প্রশিক্ষণ পরিদপ্তর/বিসিএস (কর) একাডেমী আয়কর বিভাগে বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা/কর্মচারীদের দীর্ঘ/ স্বল্প মেয়াদী প্রশিক্ষণের আয়োজন করে। এছাড়াও আয়কর বিভাগের বাইরে সরকারী – আধাসরকারী প্রতিষ্ঠানে কর্মরত কর্মকর্তা/কর্মচারীদের আয়করও আইন অবহিতকরণ ও তা যথাযথভাবে পরিপালনের জন্য প্রশিক্ষণ প্রদানের ব্যবস্থা করে থাকে।

বিসিএস (কর) একাডেমীর প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করেন একজন মহাপরিচালক। তিনি বিসিএস (ট্যাক্সেসন) ক্যাডারের কর কমিশনার পদমর্যাদার গ্রেড- ৩ এর কর্মকর্তা। বর্তমানে ৪৭, সিদ্ধেশ্বরী সার্কুলার রোড, ঢাকায় একটি আধুনিক বাণিজ্যিক বহুতল ভবনে বিসিএস (কর) একাডেমীর কার্যক্রম পরিচালিত হচ্ছে। একাডেমীর রয়েছে একটি সমৃদ্ধ লাইব্রেরী, চারটি আধুনিক শ্রেণী কক্ষ, একটি কম্পিউটার ল্যাব, একটি কনফারেন্স রুম, একটি মিলনায়তন, জিমনেসিয়াম, ইনডোর স্পোর্টস রুম, মসজিদ, ভিআইপি ও সাধারণ ডাইনিং কক্ষ ও প্রশিক্ষণার্থীদের জন্য আবাসিক সুবিধা সম্বলিত হোস্টেল সুবিধা।

১৯৯২ সন পর্যন্ত বিসিএস কর একাডেমির কার্যক্রম সেগুনবাগিচায় এনবিআর এর পাশে দ্বিতীয় ১২তলা সরকারি ভবনের পঞ্চম তলায় স্বল্প পরিসরে পরিচালিত হত।

১৯৯২ সনের মে মাসে বহু প্রতীক্ষিত প্রশাসনিক পুনর্গঠন এবং পুনর্বিন্যাসের ফলে এই বিভাগটি দুটি আলাদা বিভাগে রূপান্তরিত হয়। কর পরিদর্শন পরিদপ্তর-কর প্রশিক্ষণ পরিদপ্তর যা পরবর্তীতে বিসিএস (কর) একাডেমি নামে পরিচিত হয়।

Caption: source of information

বিসিএস (কর) একাডেমি । এটি কে পরিচালনা করেন?

  1. একটি প্রশাসনিক সিদ্ধান্তে এই একাডেমি তোপখানা রোডে একটি ভাড়াকৃত ভবনে পরিচালনা করা হয়।
  2. পরবর্তীতে ১৯৯৫ সনে এটি বেইলী রোড ১৩৩ ও ১৩৩/৩ এ অন্য একটি ভাড়া ভবনে পরিচালিত হয়।
  3. ২০০৫ সনের অক্টোবরে একাডেমি ২৭/১, রাশেদ খান মেনন সড়ক, নিউ ইস্কাটন এ অবস্থিত আরেকটি ভাড়া দালানে পরিবর্তন করা হয়।
  4. ২০১২ সনের জুলাই থেকে পুনর্গঠন, পরিবর্তন এবং প্রসারের ফলে কর প্রশিক্ষণ পরিদপ্তর বিসিএস (কর) একাডেমী নামে পরিচিত হয়।
  5. অবশেষে ২০১৫ সনের অক্টোবরে এটি ৪৭, সিদ্ধেশ্বরী সার্কুলার রোডের একটি ভবনে স্থানান্তরিত হয়।

এটি কি সরকার প্রতিষ্ঠান?

জি। এটি সরকারি প্রতিষ্ঠান– বর্তমানে ৪৭, সিদ্ধেশ্বরী সার্কুলার রোড, ঢাকায় একটি আধুনিক বাণিজ্যিক বহুতল ভবনে বিসিএস (কর) একাডেমীর কার্যক্রম পরিচালিত হচ্ছে। একাডেমীর রয়েছে একটি সমৃদ্ধ লাইব্রেরী, চারটি আধুনিক শ্রেণী কক্ষ, একটি কম্পিউটার ল্যাব, একটি কনফারেন্স রুম, একটি মিলনায়তন, জিমনেসিয়াম, ইনডোর স্পোর্টস রুম, মসজিদ, ভিআইপি ও সাধারণ ডাইনিং কক্ষ ও প্রশিক্ষণার্থীদের জন্য আবাসিক সুবিধা সম্বলিত হোস্টেল সুবিধা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *