Govt. Project Job Circular 2023 । দেশের সরকারি সকল প্রকল্প নিয়োগ বিজ্ঞপ্তি দেখুন

Govt. Project Job Circular 2023 । দেশের সরকারি সকল প্রকল্প নিয়োগ বিজ্ঞপ্তি দেখুন

সরকারি দপ্তরগুলো প্রকল্প চাকরিতে নির্দিষ্ট মেয়াদে নিয়োগ দিয়ে থাকেন-মেয়াদ শেষে চাকরি বাতিল হয় – Govt. Project Job Circular 2023

সরকারি প্রকল্প কি? – সরকারি প্রকল্প হল সরকার দ্বারা পরিচালিত একটি প্রকল্প যা সমাজের উন্নয়ন ও কমুনিটির উপকারের লক্ষ্যে গঠিত হয়। সরকারি প্রকল্প গ্রহণ করা হয় একটি বিশেষ কারণে যা সাধারণত একটি কর পরিশোধে ব্যয় করা হয়। সরকারি প্রকল্প সম্পর্কে উদাহরণ হিসাবে নিচের কিছু উল্লেখযোগ্য প্রকল্পগুলি রয়েছে:

স্বাস্থ্য প্রকল্প: স্বাস্থ্য সেবা উন্নয়ন এবং সরবরাহের লক্ষ্যে গঠিত প্রকল্প। উদাহরণস্বরূপ, নিরাপদ পানি সরবরাহের জন্য টিউবওয়েল গড়ে তোলা হয়, রোগ নিরাপত্তা ও প্রতিবন্ধী উপকরণ বিতরণ ও স্বাস্থ্য সেবা উন্নয়ন।

শিক্ষা প্রকল্প: শিক্ষা ক্ষেত্রে উন্নয়ন ও উন্নয়নের লক্ষ্যে গঠিত প্রকল্প। উদাহরণস্বরূপ, নিজের স্কুল নির্মাণ ও সরকারি স্কুলে সুষ্ঠু শিক্ষার জন্য ভবন নির্মাণ কার্যক্রম প্রকল্প।

সরকারি প্রকল্পের চাকরিগুলো মেয়াদ কালীন সময়ের জন্যই নিয়োগ দেয়া হয়। / প্রকল্প চাকরি একটি নির্দিষ্ট মেয়াদ পর্যন্ত বলবৎ থাকে

এছাড়াও, প্রকল্পে কর্মীদের জন্য বিভিন্ন পদগুলি সময়সীমিত হতে পারে এবং প্রকল্প শেষ হওয়ার সাথে সাথে তাদের চাকরি শেষ হয়ে যেতে পারে। সেক্ষেত্রে, সরকার কর্তৃক কোনও প্রাধিকারী সিদ্ধান্তের উপর নির্ভর করে প্রকল্পে চাকরি শেষ হওয়ার পর কর্মীদের পুনঃনির্বাচন করা হতে পারে।

Caption: save circulars

প্রকল্পের মেয়াদ শেষে চাকরি শেষ হয়ে যায়?

হ্যাঁ। সরকারি প্রকল্পে চাকরি একটি সময়সীমিত চাকরি হতে পারে। প্রকল্পের মেয়াদ শেষ হলে চাকরি শেষ হয়ে যায় যে কোনও পদের কর্মীর জন্য। তবে প্রকল্পে চাকরি শেষ হওয়ার পর সাধারণত কর্মীদের অপর সরকারি প্রকল্পে বা সরকারি কার্যালয়ে নতুন কর্মী হিসাবে নিয়োগ দেওয়া হয়।

প্রকল্পের চাকরি কেমন?

প্রকল্পের চাকরি অধিকাংশ সময় সরকারি চাকরি হয়। সরকারি চাকরি সাধারণত নিয়োগ পরীক্ষার মাধ্যমে দেওয়া হয়। এই নিয়োগ পরীক্ষাগুলি সরকারি সংস্থাগুলিতে কর্মী নিয়োগের জন্য প্রয়োজনীয় যে সমস্ত যোগ্যতা এবং অভিজ্ঞতা নির্ধারণ করে। সরকারি চাকরির কিছু প্রকল্পে হতে পারে নিজস্ব কর্মীদের নিয়োগ করার মাধ্যমেও। সরকারি প্রকল্পে চাকরির অন্যান্য পদের মধ্যে কোনও প্রায় নেই এমন পদও রয়েছে যেমন প্রকল্প পরিচালক, প্রকল্প উন্নয়ন কর্মী, কাজের সহকারী, লেখক, ব্যবস্থাপক, তথ্য প্রকল্প বিশেষজ্ঞ ইত্যাদি। প্রকল্পের চাকরি সাধারণত কর্মীদের জন্য নির্দিষ্ট সুযোগ এবং সুবিধার সাথে সংস্থার উন্নয়নে অংশগ্রহণের সুযোগ থাকে।

One comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *