All Pourashava job Circular 2023 । পৌরসভা নিয়োগ বিজ্ঞপ্তি গুলো দেখে নিন

All Pourashava job Circular 2024 । পৌরসভা নিয়োগ বিজ্ঞপ্তি গুলো দেখে নিন

সারা দেশে পৌর সভায় নিয়োগ সার্কুলার চলছে, আপনি বাসার কাছ থেকে বা নিজস্ব বাসা থেকে অফিস করতে এসব প্রতিষ্ঠানে যোগ দিতে পারেন – পৌরসভা জব সার্কুলার 2024

পৌরসভা -একটি একক প্রশাসনিক বিভাগ যা জাতীয় ও আঞ্চলিক আইন দ্বারা অধীনস্থ হিসাবে অনুমোদিত এবং স্ব-সরকার বা এখতিয়ারের ক্ষমতাযুক্ত কর্পোরেট অবস্থান এবং ক্ষমতা রাখে। এটি কাউন্টি থেকে আলাদা করতে হবে (সাধারণত) যা গ্রামীণ অঞ্চল বা শহর, গ্রাম এবং গ্রামগুলির মতো অসংখ্য ছোট ছোট সম্প্রদায়কে ঘিরে রাখতে পারে ।

পৌরসভা শব্দটির অর্থ প্রদত্ত পৌরসভার মহাপরিচালক বা মহাশাসক সংস্থাও হতে পারে। একটি পৌরসভা একটি সাধারণ-উদ্দেশ্যযুক্ত প্রশাসনিক মহকুমা, একটি বিশেষ উদ্দেশ্যযুক্ত জেলার বিপরীতে। পৌরসভার সর্বোচ্চ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাকে নগরপিতা বা নগরপতি বা মেয়র বলা হয়।

পৌরসভার কর্মচারীদের বেতন কি সম্পূর্ণ সরকার দেয়? না। সারাদেশে ৩২৯টি পৌরসভার মধ্যে দুই শতাধিক পৌরসভার কর্মকর্তা-কর্মচারীদের ৬৪ মাসের বেতন-ভাতা পাচ্ছে না। পৌরসভাগুলোর প্রায় ৩৬ হাজার কর্মকর্তা-কর্মচারী কাজ করছেন। এসব কর্মচারীকে ৪৫ শতাংশ দেয় সরকার, বাকি অংশ পরিশোধ করার কথা পৌরসভার নিজস্ব আয় থেকে। কিন্তু নিজস্ব আয় পর্যাপ্ত না থাকায় সরকারি বেতন স্কেল অনুযায়ী বেতন-ভাতা দেওয়ার সামর্থ্য অধিকাংশ পৌরসভার নেই।

পৌর সভা সাংবিধানিক প্রতিষ্ঠান হলেও সম্পূর্ণ বেতন ভাতাদি রাজস্ব খাত বা সরকারি কোষাগার হতে হয় না

আংশিক সরকার দেয় এবং অর্ধাংশ পৌর সভার নিজস্ব আয় হতে দেওয়া হয়।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

Caption: View and Save in Your Computer or Mobile

ইউপি’র মতই কি পেনশন পায়?

না। অনেকদিন ধরেই ইউনিয়ন পরিষদের কর্মকর্তা ও কর্মচারীর মতো পৌরসভার কর্মকর্তা-কর্মচারীর বেতন-ভাতার দাবি জানিয়ে আসছে বাংলাদেশ পৌরসভা সার্ভিস এসোসিয়েশন। সারাদেশে দুই শতাধিক পৌরসভার কর্মকর্তা-কর্মচারী ৬৪ মাসের বেতন-ভাতার দাবিতে গতকাল মন্ত্রণালয়ের মন্ত্রী ও সচিবকে চিঠি দিয়েছে সংগঠনটির নেতারা। সরকারি কোষাগার থেকে বেতন-ভাতা, পেনশন ও অন্যান্য সুযোগ সুবিধা আদায়ে দীর্ঘ ৪/৫ বছর ধরে এসব পৌরসভার কর্মকর্তা-কর্মচারী কর্মবিরতি পালন করলেও তারা এখনো বেতন-ভাতা পাচ্ছেন না।

Private Company Job Circular 2024 । ব্যক্তি মালিকানাধীন কোম্পানি নিয়োগ বিজ্ঞপ্তি দেখুন

One comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *