School & College Job Circular 2022 । সকল ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল নিয়োগ বিজ্ঞপ্তি

সারা দেশে ক্যান্টনমেন্ট স্কুল এন্ড কলেজের চাকরি গুলো ভাল চাকরি – This is very interest job for the education sector– School & College Job Circular 2022

ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ, রংপুর –  মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, দিনাজপুর এর অধীনে পরিচালিত একটি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান। এটি বাংলাদেশ সেনাবাহিনী নিয়ন্ত্রিত এবং রংপুর নগরের শহীদ মুখতার এলাহী চত্ত্বরের পশ্চিম পাশে রংপুর সেনানিবাস এলাকায় অবস্থিত। বাংলাদেশ সেনাবাহিনীর ৬৬ পদাতিক ডিভিশনের তত্ত্বাবধানে এটি পরিচালিত হয় এবং বিদ্যালয়ের অধ্যক্ষ হিসেবে সাধারণত বাংলাদেশ সেনাবাহিনীর একজন কর্নেল পদমর্যাদার কর্মকর্তা দায়িত্বপ্রাপ্ত থাকেন।

রংপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজের সূচনা হয় ১৯৭৭ সালে বিগ্রেডিয়ার এম এ লতিফের ভিত্তি প্রস্তর স্থাপনের মাধ্যমে। প্রতিষ্ঠানটি মূলত প্রতিষ্ঠিত হয়েছিল রংপুর ক্যান্টনমেন্টের অফিসারদের এবং ঐ এলাকার ছেলেমেয়েদের শিক্ষার সুবিধার্থে। এখানে বিদ্যালয় শাখা শুরু হয় ১৯৭৮ সালে, মহাবিদ্যালয় শুরু হয় ১৯৮১ সালে এবং ডিগ্রি পর্যায়ের শুরু হয় ১৯৯৫ সালে। ইংরেজি মাধ্যমে পড়াশুনা শুরু হয় ১৯৯৩ সালে।

ইংরেজি মাধ্যমটি “দি মিলেনিয়াম স্টারস স্কুল অ্যান্ড কলেজ” নামে নামকরিত হয়ে একই অধ্যক্ষের আধীনে ২০১০ সাল পর্যন্ত এর কার্যক্রম পরিচালনা করে। এরপর এটির জন্য আলাদা একজন অধ্যক্ষ নিযুক্ত হন। প্রতিষ্ঠানটি একাধিকবার জাতীয় পর্যায়ে, আন্তঃ-ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল- কলেজ পর্যায়ে এবং বোর্ড পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠান হওয়ার গৌরব অর্জন করেছে।

স্কুল এন্ড কলেজের চাকরিগুলো সুশৃংখল হয়ে থাকে / সেনাবাহিনীর অধিনে কলেজগুলো পরিচালিত হয় বিধায় পড়াশুনার মান উন্নত হয়।

বিদ্যালয়টিতে শিক্ষার্থীদের যুগপোযোগী শিক্ষা প্রদানের পাশাপাশি, শারীরিক, মানষিক এবং চারিত্রিক উৎকর্ষ সাধনের জন্য পর্যাপ্ত সুবিধা রয়েছে। বিদ্যালয়টিতে একটি সমৃদ্ধ গ্রন্থাগারের পাশাপাশি দুইটি কম্পিউটার ল্যাব, এবং বিজ্ঞান বিভাগের প্রত্যেক শিক্ষার্থীর জন্য পর্যাপ্ত অন্যান্য ল্যাবরেটরি সুবিধা রয়েছে।

cantonment public school and college job circular 2022

Caption: Cantonment School and College Job Circulars 2022

ক্যান্টনমেন্ট স্কু ও কলেজের শিক্ষা কার্যক্রম ২০২২

  1. রংপুর ক্যান্টনমেন্ট শিশু শ্রেণী থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত শিক্ষাদানের মাধ্যমে এটি ১৯৭৮ সালে এর যাত্রা শুরু করে।
  2. পরে, ১৯৮০ সালে এটি দশম শ্রেণি পর্যন্ত শিক্ষাদান শুরু করে এবং ১৯৮২ সালে শিক্ষার্থীরা এস এস সি পরীক্ষায় অংশগ্রহণ শুরু করে।
  3. “দি মিলেনিয়াম স্টারস স্কুল অ্যান্ড কলেজ” টি দ্বাদশ শ্রেণি পর্যন্ত বিস্তৃত। ১৯৯৫ সালে এতে ডিগ্রি পর্যায়ের সূচনা হয়। স্কুল, কলেজ শাখাগুলো দিনাজপুর শিক্ষা বোর্ড এর অধীনে এস এস সি এবং এইচ এস সি পরীক্ষায় অংশগ্রহণ করে।
  4. ডিগ্রি লেভেলের পরীক্ষার্থীরা অংশগ্রহণ করে “জাতীয় বিশ্ববিদ্যালয়” এর অধীনে।

রংপুর ক্যান্টনমেন্ট কোথায় অবস্থিত?

রংপুর ক্যান্টনমেন্টের অবস্থান কোথায়? – বিদ্যালয়টির অবস্থান দিনাজপুর-রংপুর মহাসড়কের পাশে এবং রংপুর মেডিকেল কলেজ হতে আধা কিলোমিটার দূরে। এটি রংপুর নগরের ধাপ এলাকায় রংপুর সেনানিবাস সংলগ্নরূপে অবস্থিত। এর দুই দিকে রয়েছে মনোরম রংপুর গলফ ক্লাব। এর পূর্ব দিকে রয়েছে শহীদ মুখতার ইলাহী চত্তর তথা মেডিকেল মোড় এবং উত্তরাংশে রয়েছে রংপুর কেন্দ্রীয় কারাগার। এর দক্ষিণে রয়েছে দি মিলেনিয়াম স্টারস স্কুল অ্যান্ড কলেজ এবং রংপুর আর্মি মেডিকেল কলেজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *