LGED Job Circular 2023 । ১৯৩৯ টি পদে লোক নিবে স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তর

LGED Job Circular 2023 । ১৯৩৯ টি পদে লোক নিবে স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তর

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) দেশের অন্যতম বৃহৎ প্রকৌশল সংস্থা। ৬০ এর দশকে পল্লীপূর্ত কর্মসূচি বাস্তবায়নের মধ্যদিয়ে কার্যক্রম শুরু করলেও সময়ের পরিক্রমায় এর পরিধি ব্যাপকভাবে বিস্তৃত হয়েছে – LGED Job Circular 2023

এলজিইডি’তে নিয়োগ বিজ্ঞপ্তি – স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর-এর রাজস্ব খাতে নিম্নবর্ণিত স্থায়ী শূন্য পদ প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে পূরণের লক্ষ্যে বাংলাদেশের নাগরিকের নিকট হতে অনলাইন-এ আবেদন আহ্বান করা হয়েছে। ০৪/০১/২০২৩ তারিখ হতে আবেদন করা যাবে।

উচ্চ ও সুমিষ্ট কণ্ঠের অধিকারী। (ক) কোনো স্বীকৃত বোর্ড হতে অন্যূন দ্বিতীয় বিভাগ বা সমমানের জিপিএতে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। কম্পিউটার ব্যবহারে দক্ষতা; কম্পিউটার মুদ্রাক্ষরে প্রতি মিনিটে সর্বনিম্ন ইংরেজি ও বাংলায় যথাক্রমে ২০ ও ২০ শব্দের গতি থাকতে হবে। কোনো স্বীকৃত বোর্ড হতে অন্যূন উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (কর্মকর্তা এবং কর্মচারী) নিয়োগ বিধিমালা, ২০০৯ অনুযায়ী নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা হবে; ৩। ক) প্রার্থীকে অবশ্যই বাংলাদেশের নাগরিক এবং বাংলাদেশের স্থায়ী অধিবাসী হতে হবে এবং ২৫-০৩-২০২০ তারিখে আবেদনকারীর বয়স ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। তবে মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা/প্রতিবন্ধীর ক্ষেত্রে ২৫-০৩-২০২০ তারিখে বয়সের ঊর্ধ্বসীমা ৩২(বত্রিশ) বছর। মুক্তিযোদ্ধার পুত্র-কন্যার পুত্র-কন্যাদের ক্ষেত্রে ২৫-০৩-২০২০ তারিখে বয়সের উর্ধ্বসীমা ৩০ (ত্রিশ) বছর (সূত্র: জনপ্রশাসন মন্ত্রণালয়ের ২২-০৯-২০২২ তারিখের স্মারক নং-০৫.০০.০০০০.১৭০.১১.০১৭.২০-১৪৯ মোতাবেক)। বয়সের ক্ষেত্রে এফিডেভিট সার্টিফিকেট গ্রহণযোগ্য নয়। খ) এতিম ও শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে সকল জেলার প্রার্থী আবেদন করতে পারবে।

সরকারি/আধাসরকারি/স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে চাকুরিরত প্রার্থীকে অবশ্যই যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে আবেদন করতে হবে এবং মৌখিক পরীক্ষার সময় তা প্রদর্শন করতে হবে। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর-এর উন্নয়ন প্রকল্পের কর্মকর্তা/কর্মচারীদের ক্ষেত্রে মহামান্য আপীল বিভাগের সিভিল আপীল নং-৪৬০/২০১৭ ও সিপিএলএ নং-৯৯৪/২০১৮ এর রায়ের আলোকে বয়সের ঊর্ধ্বসীমা শিথিলযোগ্য বলে গণ্য হবে।

এলজিইডিতে চাকরি করলে সারা দেশে পোস্টিং পাওয়া যাবে / জেলা ভিত্তিক পোস্টিং পাওয়া যাবে

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) হল বাংলাদেশ সরকারের একটি সাংগঠনিক অধিদপ্তর। স্থানীয় সরকারের আওতাভুক্ত বিভিন্ন প্রতিষ্ঠানের ভবন তৈরীর ক্ষেত্রে প্রযুক্তিগত উন্নয়ন পরিকল্পনা এবং সাহায্যের জন্য বাংলাদেশ সরকার এই সংগঠনটি প্রতিষ্ঠা করে।

এলজিইডি’র রাজস্ব খাতে শূন্য পদে নিয়োগ বিজ্ঞপ্তি PDF Download

এলজিইডি’তে আবেদন কিভাবে করতে হয়? । আবেদনপত্র পূরণ সংক্রান্ত নিয়মাবলী

  1. আগ্রহী প্রার্থীগণ http://lged.teletalk.com.bd এর ওয়েবসাইটে আবেদনপত্র পূরণ করতে পারবেন। আবেদনের সময়সীমা নিম্নরূপ: (i) Online আবেদনপত্র পূরণ ও পরীক্ষার ফি জমাদান শুরুর তারিখ ও সময়: ০৪-০১-২০২৩ সকাল ৯:০০ টা।
  2. Online আবেদনপত্র জমাদানের শেষ তারিখ ও সময়: ৩১-০১-২০২৩ রাত: ১২:০০ টা।
    উক্ত সময়সীমার মধ্যে User ID প্রাপ্ত প্রার্থীগণ Online আবেদনপত্র Submit এর সময় থেকে পরবর্তী ৭২ (বাহাত্তর) ঘণ্টার মধ্যে SMS এর মাধ্যমে পরীক্ষার ফি জমা দিতে পারবে। নির্ধারিত তারিখ ও সময়ের পর কোনো আবেদনপত্র গ্রহণ করা হবে না।
  3. Online আবেদনপত্রে প্রার্থী তার স্বাক্ষর (দৈর্ঘ্য ৩০০ × প্রস্থ ৮০) Pixel ও রঙিন ছবি (দৈর্ঘ্য ৩০০ × প্রস্থ ৩০০) Pixel স্ক্যান করে নির্ধারিত স্থানে Upload করবেন। ছবির সাইজ সর্বোচ্চ 100KB এবং স্বাক্ষরের সাইজ সর্বোচ্চ 60KB হতে হবে।
  4. Online আবেদনপত্র পূরণকৃত তথ্যই যেহেতু পরবর্তী সকল কার্যক্রমে ব্যবহৃত হবে, সেহেতু আবেদনপত্র Submit করার পূর্বেই পূরণকৃত সকল তথ্যের সঠিকতা সম্পর্কে প্রার্থী নিজে শতভাগ নিশ্চিত হবেন।
  5. SMS প্রেরণের নিয়মাবলি ও পরীক্ষার ফি প্রদান: Online আবেদনপত্র (Application Form) যথাযথভাবে পূরণ করে নির্দেশনা মতে ছবি এবং স্বাক্ষর Upload করে আবেদনপত্র Submit করা সম্পন্ন হলে কম্পিউটারে ছবিসহ Application Preview দেখা যাবে। নির্ভুলভাবে আবেদন Submit করা সম্পন্ন প্রার্থী একটি User ID, ছবি ও স্বাক্ষরযুক্ত একটি Applicant’s copy পাবেন।
  6. প্রার্থী উক্ত Applicant’s copy প্রিন্ট বা ডাউনলোড করে পরীক্ষা সংক্রান্ত যে কোনো প্রয়োজনে সহায়ক হিসেবে সংরক্ষণ করবে। Applicant’s কপিতে প্রদত্ত User ID নম্বর ব্যবহার করে প্রার্থী নিম্নোক্ত পদ্ধতিতে যে কোনো Teletalk Pre-paid mobile (পর্যান্ত Balance থাকতে হবে) নম্বরের মাধ্যমে ০২(দুই)টি SMS করে পরীক্ষার ফি ও টেলিটক সার্ভিস চার্জ বাবদ অফেরতযোগ্য মোট ২২৩/- (দুইশত তেইশ) টাকা অনধিক ৭২ (বাহাত্তর) ঘণ্টার মধ্যে প্রার্থী জমা দিবেন।
  7. এখানে বিশেষভাবে উল্লেখ্য, “Online আবেদনপত্রের সকল অংশ পূরণ করে Submit করা হলেও পরীক্ষার ফি জমা না দেওয়া পর্যন্ত Online আবেদনপত্র কোনো অবস্থাতেই গৃহীত হবে না।

Applicant কপি কি প্রিন্ট করে রাখতে হবে?

ফি প্রদানের পর প্রার্থী আবেদনপত্রে প্রদত্ত তার নিজস্ব মোবাইল নম্বরে SMS এর মাধ্যমে User ID এবং Password পাবেন। ছ. LGED নিয়োগ পরীক্ষা, ২০২২ এর বিজ্ঞপ্তি, Online আবেদনপত্র পূরণের নিয়মাবলি, SMS এর মাধ্যমে পরীক্ষার ফি প্রদানের নিয়মাবলী ও অন্যান্য প্রয়োজনীয় তথ্যাদি http://lged.teletalk.com.bd অথবা www.lged.gov.bd এর ওয়েব সাইটে পাওয়া যাবে। জ. পরীক্ষা গ্রহণের পূর্বে SMS এর মাধ্যমে পরীক্ষার সময় এবং কেন্দ্র সংক্রান্ত বিষয়ে জানানো হবে। User ID এবং Password ব্যবহার করে পরবর্তীকালে রোল নম্বর, পদের নাম, ছবি, পরীক্ষার তারিখ, সময় ও স্থানের / কেন্দ্রের নাম ইত্যাদি তথ্য সংবলিত প্রবেশপত্র প্রার্থী Download পূর্বক Print করে নিবেন। প্রার্থী প্রবেশপত্রটি লিখিত পরীক্ষায় অংশগ্রহণের সময়ে এবং উত্তীর্ণ হলে মৌখিক/ব্যবহারিক (প্রযোজ্য ক্ষেত্রে) পরীক্ষার সময়ে অবশ্যই প্রদর্শন করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *