DSS Job Circular 2024 । ইউনিয়ন সমাজকর্মী নিয়োগ বিজ্ঞপ্তি দেখুন

বাংলাদেশ সরকারের একটি গুরুত্বপূর্ণ দপ্তর হল সমাজ সেবা অধিদপ্তর। দেশের সকল নাগরিকের জীবনযাত্রার মান উন্নত করার লক্ষ্যে এটি কাজ করে-DSS Job Circular 2024

সামাজিক নিরাপত্তা কার্যক্রম কি সমাজসেবা অধিদপ্তরের? –হ্যাঁ। এই দপ্তরের প্রধান কার্যালয় ঢাকায় অবস্থিত এবং দেশের সকল জেলায় এর শাখা কার্যালয় রয়েছে। সমাজ সেবা অধিদপ্তরের মূল লক্ষ্য হল দেশের সকল নাগরিকের, বিশেষ করে দরিদ্র, অসহায়, বঞ্চিত ও ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর জীবনযাত্রার মান উন্নত করার জন্য কাজ করে থাকে।

বয়স্ক ভাতা ও বিধবা ভাতা কোন দপ্তর বিতরণ করে? সামাজিক নিরাপত্তা বৃত্তি ও ভাতা প্রদান প্রদান করে থাকে সমাজসেবা অধিদপ্তর। বয়স্ক ভাতা, বিধবা ভাতা, প্রতিবন্ধী ভাতা, মুক্তিযোদ্ধা ভাতা, এসিড দগ্ধদের ভাতা ইত্যাদি। খাদ্য, আশ্রয়, ঔষধ ইত্যাদি বিতরণ করে থাকে। গরিব ও অসহায়দের সহায়তা: তাদের জীবনযাত্রার মান উন্নতিতে প্রশিক্ষণ, ঋণ সহায়তা, কর্মসংস্থানের সুযোগ করে দেওয়া হয়।

শিশু সুরক্ষা কি কার্যক্রম কি এই দপ্তরের? হ্যাঁ। মহিলাদের দক্ষতা বৃদ্ধি, শিশুদের শিক্ষা ও স্বাস্থ্যসেবা নিশ্চিত করে থাকে।  মানসিক সমস্যায় ভুগছেন এমন ব্যক্তিদের সহায়তা ও পরামর্শ প্রদান করা হয়। পারিবারিক কলহ, সম্পত্তি বিরোধ, নারী নির্যাতন ইত্যাদি সমস্যা সমাধানে মধ্যস্থতা করে থাকে। সমাজসেবা সংক্রান্ত সরকারি নীতিমালা ও কর্মসূচি বাস্তবায়ন করে থাকে।  সমাজসেবা সংক্রান্ত গবেষণা ও জরিপ পরিচালনা করে থাকে। সমাজসেবা সংক্রান্ত বিষয়ে জনসাধারণের মধ্যে সচেতনতা বৃদ্ধির জন্য কাজ করে।

সমাজসেবা অধিদপ্তর ইউনিয়ন সমাজকর্মী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ । সমাজসেবা অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

বাংলাদেশ সরকারের একটি গুরুত্বপূর্ণ দপ্তর হল সমাজ সেবা অধিদপ্তর। দেশের সকল নাগরিকের জীবনযাত্রার মান উন্নত করার লক্ষ্যে এটি কাজ করে।

Caption: Union Somajkori Nijog Circular 2024

ইউনিয়ন সমাজকর্মীর কাজ ২০২৪ । এরা কি শুধু বাড়ি বাড়ি গিয়ে কাজ করে থাকে?

  1. সামাজিক নিরাপত্তা বৃত্তি ও ভাতা: বয়স্ক ভাতা, বিধবা ভাতা, প্রতিবন্ধী ভাতা, মুক্তিযোদ্ধা ভাতা, এসিড দগ্ধদের ভাতা ইত্যাদি বিতরণে সহায়তা প্রদান করে থাকে।
  2. প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্তদের সহায়তা: খাদ্য, আশ্রয়, ঔষধ ইত্যাদি বিতরণে সহায়তা প্রদান করে থাকে।
  3. অন্যান্য সরকারি সেবা: জন্ম নিবন্ধন, মৃত্যু নিবন্ধন, ভোটার আইডি প্রদান ইত্যাদিতে সহায়তা প্রদান করে থাকে।
  4. গরিব ও অসহায়দের সহায়তা: তাদের জীবনযাত্রার মান উন্নতিতে প্রশিক্ষণ, ঋণ সহায়তা, কর্মসংস্থানের সুযোগ করে দেওয়া ইত্যাদি।
  5. মহিলা ও শিশুদের ক্ষমতায়ন: মহিলাদের দক্ষতা বৃদ্ধি, শিশুদের শিক্ষা ও স্বাস্থ্যসেবা নিশ্চিত করা ইত্যাদি।
  6. মানসিক স্বাস্থ্য সেবা: মানসিক সমস্যায় ভুগছেন এমন ব্যক্তিদের সহায়তা ও পরামর্শ প্রদান করে থাকে।
  7. সামাজিক সমস্যা সমাধান: পারিবারিক কলহ, সম্পত্তি বিরোধ, নারী নির্যাতন ইত্যাদি সমস্যা সমাধানে মধ্যস্থতা করে থাকে।

ইউনিয়ন সমাজকর্মীদের কাজের গুরুত্ব কি?

ইউনিয়ন সমাজকর্মীরা গ্রামীণ জনগোষ্ঠীর সাথে সরাসরি যোগাযোগ স্থাপন করে তাদের চাহিদা ও সমস্যা সম্পর্কে জানতে পারেন। তারা সরকারি সেবা ও সুযোগ-সুবিধা গ্রামীণ জনগোষ্ঠীর কাছে পৌঁছে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তারা গ্রামীণ জনগোষ্ঠীর মধ্যে সচেতনতা বৃদ্ধি ও তাদের ক্ষমতায়নে সহায়তা করে। তারা সামাজিক সমস্যা সমাধানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে গ্রামীণ এলাকায় শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে সহায়তা করে। উল্লেখ্য যে, ইউনিয়ন সমাজকর্মীদের কাজের পরিধি সময়ের সাথে সাথে পরিবর্তিত হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *