BRTA job circular 2022 । বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি ৬৪ জনের চাকরি দিবে

BRTA job circular 2022 । বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি ৬৪ জনের চাকরি দিবে

Bangladesh Road Transport Authority – বিআরটিএ অফিস সহায়কসহ ৬৪ জন লোক নিবে– BRTA job circular 2022

বিআরটিএ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ – মোটরযান অধ্যাদেশ ১৯৮৩ (সংশোধিত ১৯৮৭) এর ধারা ২এ অনুযায়ী ২০ ডিসেম্বর ১৯৮৭ তারিখে এসআরও নং ৩০৩/আইন/৮৭/এমভিআরটি/১ই-৭/৮৪(অংশ) এর মধ্যমে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি(বিআরটিএ) গঠিত হয় এবং ১৯৮৮ সালের জানুয়ারি থেকে কার্যক্রম শুরু করে। শুষ্ঠ সড়ক পরিবহন ব্যবস্থাপন, সড়ক পরিবহ সেক্টরে শৃঙ্খলা এবং সড়ক নিরাপত্তা বিধান কল্পে বিআরটিএ গঠন করা হয়। মোটরযান অধ্যাদেশ ১৯৮৩ বাস্তবায়নের উদ্ধেশে তৎকালীন যোগাযোগ মন্ত্রণালয় (বর্তমানে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়)-এর অধীন বিআরটিএ গঠন করা হয়।

বাংলাদেশ রােড ট্রান্সপাের্ট অথরিটি’র (বিআরটিএ) নিম্নবর্ণিত ০৭(সাত) ক্যাটাগরির মােট ৬৪(চৌষট্টি)টি শূন্য পদে সম্পূর্ণ অস্থায়ীভাবে লােকবল নিয়ােগের নিমিত্ত বিজ্ঞপ্তিতে বর্ণিত নিয়মাবলী ও শর্তসাপেক্ষে বাংলাদেশের প্রকৃত স্থায়ী নাগরিকদের নিকট হতে অনলাইনে (Online-এ http://brta.teletalk.com.bd ওয়েবসাইটে) নির্ধারিত সময়ের মধ্যে আবেদনপত্র আহ্বান করেছে। অনলাইন (online) ব্যতীত অন্য কোন মাধ্যমে প্রেরিত আবেদন গ্রহণ করা হবে না।

শুধু টেলিটক প্রি-প্রেইড মােবাইল ফোন থেকে প্রার্থীগণ নিম্নবর্ণিত SMS পদ্ধতি অনুসরণ করে নিজ নিজ User ID, Serial এবং PIN পুনরুদ্ধার করতে পারবেন। i. User ID জানা থাকলে BRTA <space>Help <space>USER <space>USER ID & Send to 16222. Example: BRTA HELP USER ABCDEF। PIN Number জানা থাকলে BRTA<space>Help<space>PIN<space>PIN No & Send to 16222. Example: BRTA HELP PIN 12345678
বিজ্ঞপ্তিটি পত্রিকা ছাড়াও বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) এর Website: www.brta.gov.bd এ বিজ্ঞপ্তিসহ এতৎসংক্রান্ত সকল তথ্য দেখা যাবে। অথবা QR Code স্ক্যান এর মাধ্যমে বাংলাদেশের একমাত্র রাষ্ট্রীয় মােবাইল অপারেটর টেলিটকের জবপাের্টাল https://alljobs.teletalk.com.bd ওয়েবসাইটে সরাসরি প্রবেশ করেও বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে।

BRTA job circular 2022 । বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি ৬৪ জনের চাকরি দিবে

নিয়ােগ পরীক্ষার তারিখ, সময় ও অন্যান্য তথ্য www.brta.gov.bd ওয়েবসাইট হতে জানা যাবে। ঞ. অনলাইনে আবেদন করতে কোন সমস্যা হলে টেলিটক নম্বর থেকে ১২১ নম্বর অথবা vas.query@teletalk.com.bd বা dda@brta.gov.bd বা ha@brta.gov.bd ই-মেইলে যােগাযােগ করা যাবে। (Mail এর subject-এ Organization Name: BRTA, Post Name: * * *, Applicant’s User ID ও Contact Number অবশ্যই উল্লেখ করতে হবে।

ডিক্লারেশন : প্রার্থীকে অনলাইন আবেদনপত্রের ডিক্লারেশন অংশে এই মর্মে ঘােষণা দিতে হবে যে, প্রার্থী কর্তৃক আবেদনপত্রে প্রদত্ত সকল তথ্য সঠিক এবং সত্য। প্রদত্ত তথ্য অসত্য বা মিথ্যা প্রমাণিত হলে অথবা কোনাে অযােগ্যতা ধরা পড়লে বা কোনাে প্রতারণা বা দুর্নীতির আশ্রয় গ্রহণ করলে কিংবা পরীক্ষায় নকল বা অসদুপায় অবলম্বন করলে, পরীক্ষার পূর্বে বা পরে এমনকি নিয়ােগের পরে যে কোনাে পর্যায়ে প্রার্থীতা বাতিল করা হবে এবং সংশ্লিষ্ট প্রার্থীর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা যাবে। শেষ তারিখ ও সময়ের জন্য অপেক্ষা না করে হাতে যথেষ্ট সময় নিয়ে Online এ আবেদনপত্র পূরণ ও আবেদন ফি জমাদান করতে পরামর্শ দেয়া যাচ্ছে।

SMS এ প্রেরিত User ID এবং Password ব্যবহার করে পরবর্তীতে রােল নম্বর, পদের নাম, ছবি, পরীক্ষার তারিখ, সময় ও ভেন্যুর নাম ইত্যাদি তথ্য সম্বলিত প্রবেশপত্র প্রার্থী Download পূর্বক Print (সম্ভব হলে রঙ্গিন) করে নিবেন। প্রার্থী এ প্রবেশপত্রটি লিখিত পরীক্ষায় অংশগ্রহণের সময়ে, ব্যবহারিক (প্রযােজ্য ক্ষেত্রে) পরীক্ষা এবং উত্তীর্ণ হলে মৌখিক পরীক্ষার সময়ে অবশ্যই প্রদর্শন করবেন।

 বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটিতে আবেদনের শর্তাবলী ২০২২

  1. আবেদনকারীর বয়স ০১.০৯.২০২২ খ্রিঃ তারিখে সর্বনিম্ন ১৮ বৎসর এবং সর্বোচ্চ ৩০ বৎসর হতে হবে। তবে, শুধুমাত্র মুক্তিযােদ্ধার/শহীদ মুক্তিযােদ্ধার সন্তানের ও শারীরিক প্রতিবন্ধী আবেদনকারীদের ক্ষেত্রে বয়সসীমা ৩২(বত্রিশ) বছর পর্যন্ত শিথিলযােগ্য।
  2. সরকারি/আধা-সরকারি/স্বায়িত্বসাশিত প্রতিষ্ঠানে চাকুরীরত প্রার্থীদের যথাযথ কর্তৃপক্ষের অনুমতি গ্রহণপূর্বক নির্দিষ্ট সময়সীমার মধ্যে আবেদন করতে হবে এবং মৌখিক পরীক্ষার সময় অবশ্যই উক্ত অনুমতিপত্র প্রদর্শন করতে হবে।
  3. আবেদনপত্রে প্রার্থী কর্তৃক প্রদত্ত কোনরূপ অসত্য বিবরণ/তথ্য বা দাখিলকৃত কাগজপত্র জাল, মিথ্যা বা ভুয়া প্রমাণিত হলে কিংবা পরীক্ষায় নকল বা অসদুপায়।
  4. অবলম্বন করলে সংশ্লিষ্ট প্রার্থীর প্রার্থীতা বাতিল করা হবে, এমনকি আবেদনকারী চূড়ান্তভাবে মনােনীত হওয়া সত্ত্বেও আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে এবং ঐ প্রার্থীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
  5. চাকুরী প্রাপ্তির পরও যে কোন পর্যায়ে তার সনদপত্র/প্রদত্ত তথ্য অসত্য প্রমাণিত হলে তাকে চাকুরী থেকে তাৎক্ষণিকভাবে বরখাস্ত করা এবং তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের বিষয়ে কর্তৃপক্ষ সকল ক্ষমতা সংরক্ষণ করবে।
  6. লিখিত পরীক্ষায় এবং প্রযােজ্য ক্ষেত্রে কম্পিউটার বিষয়ক ব্যবহারিক পরীক্ষায় উত্তীর্ণের পর মৌখিক পরীক্ষার সময় প্রার্থীকে অনলাইনে (Online-এ) দাখিলকৃত Application Form এর প্রিন্ট কপিসহ নিমোক্ত পত্রাদি দাখিল করতে হবে; ক) প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত সদ্য তােলা পাসপাের্ট সাইজের ২(দুই) কপি রঙিন ছবি খ) ১ম শ্রেণির গেজেটড কর্মকর্তা কর্তৃক সকল শিক্ষাগত যােগ্যতার সত্যায়িত কপি, জাতীয় পরিচয় পত্রের সত্যায়িত কপি, অভিজ্ঞতা সনদের সত্যায়িত কপি (যদি থাকে) ও কম্পিউটার প্রশিক্ষণ সনদের সত্যায়িত কপি জমা দিতে হবে; গ) ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/পৌরসভার মেয়র/সিটি কর্পোরেশনের ওয়ার্ড কমিশনারের নিকট হতে নিজ জেলা উল্লেখসহ নাগরিকত্ব ও চারিত্রিক বৈশিষ্ট্যের সার্টিফিকেটের কপি জমা দিতে হবে; ঘ) প্রযােজ্য ক্ষেত্রে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক প্রদত্ত সংশ্লিষ্ট মুক্তিযােদ্ধার সনদপত্রের সত্যায়িত কপি, মুক্তিযােদ্ধার সরকারী গেজেটের সত্যায়িত কপি ও পৌরসভার মেয়র/সিটি কর্পোরেশনের কাউন্সিলল/ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কর্তৃক মুক্তিযােদ্ধার সাথে তার সম্পর্কের বিষয়টি উল্লেখ পূর্বক প্রদত্ত সনদের। সত্যায়িত কপি জমা দিতে হবে; ঙ) এতিম, প্রতিবন্ধী, আনসার ও ভিডিপি এবং ক্ষুদ্র নৃ-গােষ্ঠী প্রার্থীদের সর্বশেষ সরকারি নীতিমালা অনুযায়ী উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত সনদপত্রের মূল কপি প্রদর্শণসহ সত্যায়িত কপি দাখিল করতে হবে। পদ পূরণের ক্ষেত্রে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) এর বিদ্যমান নিয়ােগবিধি, শুন্য পদ পূরণ সংক্রান্ত সরকারের যাবতীয় বিদ্যমান বিধিবিধান/আদেশ এবং পরিবর্তীত ক্ষেত্রে প্রযােজ্য বিধি-বিধান(সর্বশেষ) যথাযথভাবে প্রতিপালন/অনুসরণ করা হবে।
  7. কোন প্রকার কারণ দর্শানাে ব্যতিরেকে নিয়ােগকারী কর্তৃপক্ষ যেকোন আবেদন গ্রহণ অথবা বাতিল এবং এ নিয়ােগ কার্যক্রমের আংশিক সম্পূর্ণ পরিবর্তন/বাতিল এবং পদের সংখ্যা হ্রাস-বৃদ্ধি সংরক্ষণ করেন। এ নিয়ােগের ক্ষেত্রে নিয়ােগকারী কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে।
  8. এ নিয়ােগ বিজ্ঞপ্তি, লিখিত পরীক্ষা ও মৌখিক পরীক্ষা এবং পরীক্ষা সংক্রান্ত অন্যান্য তথ্য এবং এ নিয়ােগ বিজ্ঞপ্তি সম্পর্কিত যে কোন পরিবর্তন/সংশােধন (যদি থাকে) বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)-এর এর ওয়েবসাইটে (www.brta.gov.bd) পাওয়া যাবে।
  9. নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদনকারীকে কোন প্রকার যাতায়াত ভাতা ও দৈনিক ভাতা প্রদান করা হবে না; পদগুলাে বছর বছর সংরক্ষণের ভিত্তিতে অস্থায়ীভাবে সৃজনকৃত, তবে পদগুলাে স্থায়ী হওয়ার সম্ভাবনা রয়েছে।
  10. নিয়ােগের বিষয়ে কোন প্রকার সুপারিশ বা তদবির প্রার্থীর অযােগ্যতা হিসেবে বিবেচিত হবে। সংশ্লিষ্ট নিয়ােগ বিধিমালা অনুযায়ী সাঁটমুদ্রাক্ষরিক-কাম-কম্পিউটার অপারেটর পদের ক্ষেত্রে বিআরটিএ’র বিভাগীয় প্রার্থীদের জন্য বয়স সীমা ৪০(চল্লিশ) বছর পর্যন্ত শিথিলযােগ্য।

বিআরটিতে আবেদন করার নিয়ম কি?

অনলাইনে আবেদন পদ্ধতি – পরীক্ষায় অংশগ্রহণের ইচ্ছুক প্রার্থীগণ http://brta.teletalk.com.bd অথবা www.brta.gov.bd এই ওয়েবসাইটে আবেদনপত্র পূরণ করতে পারবেন। আবেদনের সময়সীমা নিম্নরূপ: i. Online-এ আবেদনপত্র পূরণ ও পরীক্ষার ফি জমাদান শুরুর তারিখ ও সময় ০১ অক্টোবর, ২০২২ সকাল ১০:০০ঘটিকা। ii. Online-এ আবেদনপত্র জমাদানের শেষ তারিখ ও সময় ১৫ নভেম্বর, ২০২২ বিকাল ০৫:০০ ঘটিকা। উক্ত সময়সীমার মধ্যে User ID প্রাপ্ত প্রার্থীগণ Online-এ আবেদনপত্র Submit-এর সময় থেকে পরবর্তী ৭২ (বাহাত্তর) ঘন্টার মধ্যে এসএমএস এ পরীক্ষার জমা দিতে পারবেন।

Online আবেদনপত্র প্রার্থী তার রঙ্গিন ছবি (দৈর্ঘ্য ৩০০xপ্রস্থ ৩০০) pixel ও স্বাক্ষর (দৈর্ঘ্য ৩০০xপ্রস্থ ৮০) pixel স্ক্যান করে নির্ধারিত স্থানে Upload করবেন। ছবির সাইজ সর্বোচ্চ 100KB ও স্বাক্ষরের সাইজ সর্বোচ্চ 60KB। গ) Online আবেদনপত্রে পূরণকৃত তথ্যই যেহেতু পরবর্তী সকল কার্যক্রমে ব্যবহৃত হবে, সেহেতু Online-এ আবেদন Submit করার পূর্বেই পূরণকৃত সকল তথ্যের সঠিকতা সম্পর্কে প্রার্থী নিজে শতভাগ নিশ্চিত হবেন।

প্রার্থী Online-এ পূরণকৃত আবেদনপত্রের একটি প্রিন্ট কপি পরীক্ষা সংক্রান্ত যে কোন প্রয়ােজনের সহায়ক হিসেবে সংরক্ষণ করবেন। SMS প্রেরণের নিয়মাবলী ও পরীক্ষার ফি প্রদান: Online-এ আবেদনপত্র (Application Form) যথাযথভাবে পূরণ করে নির্দেশনা মতে ছবি (Picture) এবং স্বাক্ষর (Signature) upload করে আবেদনপত্র Submit করা সম্পন্ন হলে কম্পিউটারে ছবিসহ Application Preview দেখা যাবে। ছবির সাইজ সর্বোচ্চ 100KB ও স্বাক্ষরের সাইজ সর্বোচ্চ 60KB হতে হবে। আবেদনপত্র Submit করা সম্পন্ন প্রার্থী একটি User ID, ছবি এবং স্বাক্ষরযুক্ত একটি Applicant’s copy পাবেন। যদি Applicant’s copy তে কোন তথ্য ভুল থাকে বা অস্পষ্ট ছবি (সম্পূর্ণ কালাে/সম্পূর্ণ সাদা/ঘােলা) বা ছবি/স্বাক্ষর সঠিক না থাকে তাহলে পুনরায় আবেদন করতে পারবেন। তবে আবেদন ফি জমাদানের পরে আর কোন পরিবর্তন। পরিমার্জন/ পরিবর্ধন গ্রহণযােগ্য নয় বিধায় আবেদন ফি জমাদানের পূর্বে প্রার্থী অবশ্যই উক্ত Applicant’s copy তে তার সাম্প্রতিক তােলা রঙিনছবি, নির্ভুলতথ্য ও স্বাক্ষর সংযুক্ত থাকা ও এর সঠিকতার বিষয়টি PDF copy ডাউনলােড পূর্বক নিশ্চিত করে রঙিন প্রিন্ট করে সংরক্ষণ করবেন। প্রার্থীর প্রবেশপত্রটি সকল পরীক্ষায় (লিখিত/ব্যবহারিক/মৌখিক) অংশগ্রহণের সময়ে প্রদর্শন করবেন। Applicant’s কপিতে একটি User ID নম্বর দেয়া থাকবে এবং User ID নম্বর ব্যবহার করে প্রার্থী নিমােক্ত পদ্ধতিতে যে কোন Teletalk Pre-paid mobile নম্বরের মাধ্যমে ০২ (দুই) টি SMS করে পরীক্ষার ফি বাবদ ক্রমিক ১-৬নং পর্যন্ত পদের জন্য পরীক্ষার ফি বাবদ ১০০/- (একশত টাকা মাত্র) ও সার্ভিস চার্জ বাবদ ১২/-(বার টাকা মাত্র) সর্বমােট ১১২/- (একশত বার টাকা মাত্র) এবং ক্রমিক ৭নং পদের জন্য পরীক্ষার ফি বাবদ ৫০/- (পঞ্চাশ টাকা মাত্র) ও সার্ভিস চার্জ বাবদ ৬/-(ছয় টাকা মাত্র) সর্বমােট ৫৬/- (ছাপ্পান্ন টাকা মাত্র) অনধিক ৭২(বাহাত্তর) ঘন্টার মধ্যে জমা দিবেন।

উল্লেখ্য, “Online-এ আবেদনপত্রের সকল অংশ পূরণ করে Submit করা হলেও পরীক্ষার ফি জমা না দেয়া পর্যন্ত Online আবেদনপত্র কোন অবস্থাতেই গ্রহণ করা হবে না”। প্রথম SMS BRTA<space>User ID লিখে Send করতে হবে 16222 নম্বরে। Example: BRTA ABCDEF Reply: Applicant’s Name, TK 112/56 will be charged as application fee. Your PIN is 12345678. To pay fee Type BRTA<space>YES<space>PIN and send to 16222. দ্বিতীয় SMS BRTA<space>YES<space>PIN লিখে Send করতে হবে |6222 নম্বরে। Example: BRTA YES 123456 Reply: Congratulations Applicant’s Name, payment completed successfully for BRTA Application for Post
XXXXXXXXXX User ID is (ABCDEF) and Password (XXXXXXX). চ) প্রবেশপত্র প্রাপ্তির বিষয়টি http:/brta.teletalk.com.bd অথবা www.brta.gov.bd এবং প্রার্থীর মােবাইল ফোনে SMS এর মাধ্যমে (শুধু যােগ্য প্রার্থীদেরকে) যথাসময়ে জানানাে হবে। Online আবেদনপত্রে প্রার্থীর প্রদত্ত মােবাইল ফোনে পরীক্ষা সংক্রান্ত যাবতীয় যােগাযােগ সম্পন্ন করা হবে বিধায় উক্ত নম্বরটি সার্বক্ষণিক সচল রাখা, SMS Read করা এবং প্রাপ্ত নির্দেশনা তাৎক্ষণিকভাবে অনুসরণ করা বাঞ্ছনীয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *