Bangladesh Air Force circular 2022 । বাংলাদেশ বিমান বাহিনী নিয়োগ সার্কুলার

বিমান বাহিনীতে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সরকার – সৈনিক নিয়োগের প্রক্রিয়া চলমান– Bangladesh Air Force circular 2022

বাংলাদেশ বিমান বাহিনী নিয়োগ সার্কুলার ২০২২ – তিন বাহিনী ই বাংলাদেশে সুসজ্জিত প্রতিষ্ঠান। এদের ট্রেনিং এবং কার্যক্রম বিশ্বজুরে সমাদৃত। উন্নত বিশ্বের সাথে তালে তাল মিলিয়ে চলছে আমাদের দেশের সশস্ত্র বাহিনী। তাই নিজেকে দেশের কাজে জড়াতে অবশ্যই বাংলাদেশ বিমান বাহিনীতে যোগ দিন।

বাংলাদেশ বিমান বাহিনী বাংলাদেশ সশস্ত্র বাহিনীর আকাশ যুদ্ধ শাখা। বিমান বাহিনীর প্রাথমিক দায়িত্ব হচ্ছে বাংলাদেশের আকাশ সীমার সার্বভৌমত্ব রক্ষা করা। পাশাপাশি, বাংলাদেশ সেনাবাহিনী ও বাংলাদেশ নৌবাহিনীকে বিমান সহায়তা প্রদান করাও বিমান বাহিনীর অন্যতম দায়িত্ব। এছাড়াও বিমান বাহিনী দেশে ও বিদেশে বিভিন্ন দুর্যোগে মানবিক সহায়তা প্রদান করে থাকে এবং বিশ্বব্যাপী শান্তিরক্ষা কার্যক্রমের সাথেও যুক্ত রয়েছে।

১৯৭১ মহান স্বাধীনতা যুদ্ধে বিমান বাহিনীর সৈনিকেরা ওতপ্ৰোতভাবে জড়িত ছিলেন এবং স্থল যুদ্ধের প্ৰস্তুতি ও পরিচালনায় সরাসরি অংশগ্রহণ করেন। ১৯৭১ সালের জুলাইয়ে সেক্টর অধিনায়কদের সম্মেলনের সময় বিমান বাহিনী গঠন নিয়ে কোন সিদ্ধান্ত হয় নি। কারণ সেই সময় তা সম্ভবপর এবং যুক্তি সংগত ছিলনা। ফলে আনুষ্ঠানিক কোন সিদ্ধান্তে পৌছায়নি প্ৰবাসী সরকার। কিন্ত যুদ্ধের শুরু থেকেই বেশ কিছু বিমান বাহিনীর কৰ্মকৰ্তা ও সদস্য সক্ৰিয় ভাবে সম্পৃক্ত ছিলেন। তাঁদের মধ্যে উইং কমান্ডার খাদেমুল বাশার ও স্কোয়াড্ৰন লিডার এম হামিদুল্লাহ্ খান ছিলেন যথাক্রমে ৬ ও ১১ নম্বর সেক্টরের অধিনায়ক।

Bangladesh air force নিয়োগ / বাংলাদেশ বিমান বাহিনীর ঘাঁটি কয়টি

১৯৭১ সালের ৩ ডিসেম্বর বাংলাদেশ বিমান বাহিনী অপারেশনাল কার্যক্রম শুরু করে। ওইদিন ক্যাপ্টেন আকরাম কর্তৃক পরিচালিত আক্রমণে চট্টগ্রামের ইস্টার্ন রিফাইনারির তেল ডিপো ধ্বংস হয়ে যায়। ১৯৭১ সালের ৬ ডিসেম্বর বিমান বাহিনী মৌলভীবাজারে অবস্থিত পাকিস্তানি বাহিনীর ব্যারাকে হামলা চালায়। মুক্তিযুদ্ধের শেষ পর্যন্ত বাংলাদেশ বিমান বাহিনী পাকিস্তানিদের ঘাঁটিতে অনেকগুলো আক্রমণ পরিচালনা করে। বেতন স্কেল বেতন: ৮,২৫০ থেকে ২০,০১০ টাকা

Bangladesh Air Force circular 2022 ।  বাংলাদেশ বিমান বাহিনী নিয়োগ সার্কুলার

CIRCULAR FOR AIRMEN ENTRIES

বাংলাদেশ বিমান বাহিনীর পদ পদবী নাম ২০২২

  1. এয়ার ভাইস মার্শাল এহসানুল গনি চৌধুরী, ওএসপি, জিইউপি, এনডিইউ, পিএসসি
  2. এয়ার ভাইস মার্শাল মোহাম্মাদ শফিকুল আলম, বিএসপি, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি
  3. এয়ার কমোডোর মুর্শেদ হাসান সিদ্দিকি, পিএসসি, জিডি(পি)
  4. এয়ার ভাইস মার্শাল শেখ আব্দুল হান্নান, এনএসডব্লিউসি, পিএসসি, জিডি(পি)
  5. এয়ার কমোডোর মোহাম্মাদ জাহিদুর রহমান, পিএসসি, জিডি(পি)
  6. এয়ার কমোডোর এম ইউসুফ আলি, জিইউপি, এনডিসি, পিএসসি, জিডি(পি)

বাংলাদেশ বিমান বাহিনীতে নারী অবস্থান কেমন?

২০২০ সালের ২৫ নভেম্বরে বাংলাদেশ বিমান বাহিনীতে প্রথমবারের মতো ৬৪ জন নারী বিমানসেনা হিসেবে প্রাথমিক রিক্রুট প্রশিক্ষণ শেষ করে। পুরুষদের মতো নারীদেরকে বিমানসেনা হিসেবে সকল ট্রেডে নেওয়া হয়না; নারীরা শুধু প্রভোস্ট, মেডিকেল অ্যাসিস্ট্যান্ট, সঙ্গীত কর্মচারী এবং শরীর চর্চা প্রশিক্ষক হতে পারেন। নারীরা কর্মকর্তা হিসেবে ২০০০-এর দশক থেকেই যোগ দিতে পারেন তবে তাদের বৈমানিক হওয়ার অনুমতি ২০১৪ সালের আগ পর্যন্ত ছিলোনা, ২০১৪ সালে দুইজন নারী কর্মকর্তা বৈমানিক হওয়ার প্রশিক্ষণ অর্জন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *