BRIDC Job Circular 2023 । বনশিল্প উন্নয়ন কর্পোরেশনের নিয়োগ বিজ্ঞপ্তি দেখুন

BRIDC Job Circular 2024 । বনশিল্প উন্নয়ন কর্পোরেশনের নিয়োগ বিজ্ঞপ্তি দেখুন

বাংলাদেশ বনশিল্প উন্নয়ন কর্পোরেশন এর নিম্নোক্ত শূণ্য পদসমূহ পূরণের নিমিত্ত অস্থায়ী ভিত্তিতে সরাসরি নিয়োগের জন্য বাংলাদেশের স্থায়ী নাগরিকদের নিকট থেকে নিম্নলিখিত শর্তে ( http://bfidc.teletalk.com.bd ওয়েবসাইটে) অনলাইনে (Online) দরখাস্ত আহবান করা যাচ্ছে। অনলাইন (Online) ব্যতীত কোন আবেদন গ্রহণ করা হবে না।

বাংলাদেশ বনশিল্প উন্নয়ন কর্পোরেশন পরিবেশ ও বন মন্ত্রণালয়ের অধীন একটি রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক প্রতিষ্ঠান। ১৯৫৯ সনের ৩ অক্টোবর তারিখে প্রকাশিত ৬৭ নং অধ্যাদেশ বলে বর্তমান বাংলাদেশ বনশিল্প উন্নয়ন কর্পোরেশন (BFIDC) প্রতিষ্ঠিত হয়। এটি দেশের অন্যতম প্রাচীন রাষ্ট্রায়ত্ত সংস্থা। এর প্রধান কার্যালয় ৭৩, মতিঝিল বাণিজ্যিক এলাকায় নিজস্ব ভবনে অবস্থিত। ১৯৬০-৬১ সনে কাপ্তাইস্থ কাঠ (লগ) আহরণ প্রকল্পের মাধ্যমে বিএফআইডিসি’র যাত্রা শুরু হয়। সরকারি সিদ্ধান্ত অনুযায়ী ১৯৬১-৬২ সালে বনবিভাগ হতে কর্পোরেশনের কাছে দেশের রাবার চাষ ও এর উন্নয়নের কার্যক্রম ন্যস্ত করা হয়।

রাজবাড়ী, জামালপুর, চট্টগ্রাম, কক্সবাজার, কুমিল্লা, লক্ষ্মীপুর, পাবনা, সিরাজগঞ্জ, রংপুর, দিনাজপুর, গাইবান্ধা, কুড়িগ্রাম, লালমনিরহাট, নীলফামারী, পঞ্চগড়, ঠাকুরগাঁও, খুলনা, সাতক্ষীরা, বরিশাল, ভোলা, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, সিলেট, মৌলভীবাজার, সুনামগঞ্জ ও হবিগঞ্জ জেলার প্রার্থীদের আবেদন করার প্রয়োজন নেই। তবে এতিম ও শারিরীক প্রতিবন্ধী কোটায় সকল জেলার প্রার্থী আবেদন করতে পারবেন। খাগড়াছড়ি, রাঙ্গামাটি, জয়পুরহাট, নাটোর, নড়াইল ও হবিগঞ্জ জেলার প্রার্থীদের আবেদন করার প্রয়োজন নেই।

অনলাইনে আবেদনের শেষ তারিখ? পরীক্ষায় অংশগ্রহণে ইচ্ছুক ব্যক্তি http://bfidc.teletalk.com.bd এই ওয়েবসাইটে আবেদনপত্র পূরণ করতে পারবেন। Online-এ আবেদনপত্র পূরণ ও পরীক্ষার ফি জমাদান শুরুর তারিখ ও সময়: ২৫ মে, ২০২৩ খ্রি., সকাল- ১০:০০ টা। Online-এ আবেদনপত্র জমাদানের শেষ তারিখ ও সময়: ১৫ জুন, ২০২৩ খ্রি., বিকাল ০৫:০০ টা। উক্ত সময়সীমার মধ্যে User ID প্রাপ্ত প্রার্থীগণ Online-এ আবেদনপত্র Submit-এর সময় থেকে পরবর্তী ৭২ (বাহাত্তর) ঘন্টার মধ্যে এসএমএস এর মাধ্যমে পরীক্ষার ফি জমা দিতে পারবেন।

Online আবেদনপত্রে পূরণকৃত তথ্যই যেহেতু পরবর্তী সকল কার্যক্রমে ব্যবহৃত হবে, সেহেতু Online-এ আবেদনপত্র Submit করার পূর্বেই পূরণকৃত সকল তথ্যের সঠিকতা সম্পর্কে প্রার্থী নিজে শতভাগ নিশ্চিত হবেন। / কোন কোন পোস্টে সকল জেলার প্রার্থী আবেদন করতে পারবেন।

Online আবেদনপত্রে প্রার্থী তাঁর স্বাক্ষর (দৈর্ঘ্য ৩০০ × প্রস্থ ৮০) pixel ও রঙ্গিন ছবি (দৈর্ঘ্য ৩০০ × প্রস্থ ৩০০) pixel স্ক্যান করে নির্ধারিত স্থানে Upload করবেন। ছবির সাইজ সর্বোচ্চ 100KB ও স্বাক্ষরের সাইজ সর্বোচ্চ 60KB হতে হবে।

BRIDC Job Circular 2023

BRIDC Job Circular 2023 । বনশিল্প উন্নয়ন কর্পোরেশনের নিয়োগ বিজ্ঞপ্তি ডাউনলোড

কর্পোরেশনের লক্ষ্য ও উদ্দেশ্য কি । কি কি কাজ করে থাকে

  1. দেশের প্রত্যন্ত অঞ্চল হতে বনজ সম্পদ যান্ত্রিক উপায়ে আহরণ।
  2. কাঠ ভিত্তিক শিল্প প্রতিষ্ঠান গড়ে তোলা।
  3. কাঠের টেকসই, সর্বোত্তম ব্যবহার নিশ্চিতকরণ।
  4. রাবার বাগান সৃজন।
  5. কাঁচা রাবার উৎপাদন ও বিপণন।
  6. কর্মসংস্থান ও দারিদ্র বিমোচন।
  7. জীবন-যাত্রার মান উন্নয়ন ও জাতীয় বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখা।

প্রতিষ্ঠান পরিচালনা পদ্ধতি কি?

কর্পোরেশন পরিচালনার জন্য সরকারের অতিরিক্ত সচিব পদ মর্যাদার একজন চেয়ারম্যান ও যুগ্ম-সচিব পদ মর্যাদার তিনজন পরিচালক সমনবয়ে গঠিত একটি বোর্ড রয়েছে। চেয়ারম্যান পদাধিকার বলে বোর্ডের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। এটি একটি স্বশাসিত প্রতিষ্ঠান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *