MOEDU Job Circular 2023 । শিক্ষা মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি দেখুন

MOEDU Job Circular 2023 । শিক্ষা মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি দেখুন

MOEDU Job Circular 2023 । শিক্ষা মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি দেখুন

শিক্ষা মন্ত্রণালয়ের অধীন বিভাগ – মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ বাংলাদেশ সরকারের মাধ্যমিক ও উচ্চশিক্ষার জন্য দায়বদ্ধ শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে অবস্থিত একটি বিভাগ। এটি বাংলাদেশের মাধ্যমিক ও উচ্চ শিক্ষার বিষয়ে সর্বোচ্চ নীতি নির্ধারণকারী সংস্থা।

প্রাথমিক শিক্ষা স্তর পরবর্তী কারিগরি ও মাদ্রাসা শিক্ষা ব্যতীত সকল ধরনের শিক্ষার ক্ষেত্রে সরকারের নীতি নির্ধারণী প্রতিষ্ঠান হিসেবে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ কাজ করে যাচ্ছে। এই বিভাগ মাধ্যমিক স্তর হতে উচ্চ শিক্ষা সংক্রান্ত নীতি নির্ধারণী ও অন্যান্য কার্যক্রম গ্রহন করে। এ ছাড়াও শিক্ষা বিষয়ক প্রশাসন ও ব্যবস্থাপনার ক্ষেত্রে আইন, বিধি-বিধান প্রণয়ন করে থাকে।

এই বিভাগের অধীন সংস্থাসমূহ প্রাথমিক স্তর পরবর্তী স্বীকৃত সকল বিদ্যালয়, মহাবিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়সমূহের ব্যবস্থাপনা কার্যক্রম তদারকি করে থাকে। বর্তমানে প্রাথমিক স্তর পরবর্তী জুনিয়র স্কুল ২৪৬৬টি, মাধ্যমিক বিদ্যালয় ১৬৪০৯টি, স্কুল এন্ড কলেজ ১৪০৫টি, কলেজ ৩৩১৯টি এবং ৫২টি পাবলিক ও ১০৮টি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম চালু রয়েছে।

মিখ্ষা মন্ত্রণালয়ের অধীন মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বিভাগে প্রশাসন শাখায় চাকরির সুযোগ । MOEDU Job Circular 2023 । শিক্ষা মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি দেখুন

Caption: Get Full Circulars PDF Download

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বিভাগ । এক নজরে শিক্ষা মন্ত্রণালয়ের ইতিহাস

মার্চ ১৯৭২ শিক্ষা, ধর্ম, ক্রীড়া ও সংস্কৃতি মন্ত্রণালয়
ডিসেম্বর ১৯৭৪ শিক্ষা ও সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়
মার্চ ১৯৮৪ শিক্ষা, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়
আগষ্ট ১৯৯৩ শিক্ষা মন্ত্রণালয়
নভেম্বর ২০১৬ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *