বাংলাদেশ দূতাবাসের বাণিজ্যিক উইং এ প্রথম সচিব (বাণিজ্যিক) পদে কর্মকর্তা নিয়ােগ বিজ্ঞপ্তি ২০২২

বানিজ্য মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশ দূতাবাসের বাণিজ্যিক উইং যথাক্রমে নয়াদিল্লী (ভারত), জেনেভা সুেইজারল্যান্ড) ও দুবাই (সংযুক্ত আরব আমিরাত)- এ কমার্শিয়াল কাউন্সেলর এবং জেনেভা (সুইজারল্যান্ড)-এ প্রথম সচিব (বাণিজ্যিক) পদে কর্মকর্তা মোটা বেতনে নিয়োগ করা হবে। এক্ষেত্রে প্রয়োজনীয় যোগ্যতা ও শর্তাদি পূরণসাপেক্ষে নিয়োগ পাওয়া যেতে পারে।

বিদেশস্থ বাংলাদেশ মিশনের কমার্শিয়াল উইং-এ কর্মকর্তা নিয়ােগ সংক্রান্ত নীতিমালা অনুযায়ী বাংলাদেশ দূতাবাসের বাণিজ্যিক উইং যথাক্রমে নয়াদিল্লী (ভারত), জেনেভা (সুইজারল্যান্ড) ও দুবাই (সংযুক্ত আরব আমিরাত) -এ কমার্শিয়াল কাউন্সেলর এবং জেনেভা (সুইজারল্যান্ড) এ প্রথম সচিব (বাণিজ্যিক) পদে কর্মকর্তা নিয়ােগের লক্ষ্যে বাংলাদেশ সিভিল সার্ভিসের উপযুক্ত ও আগ্রহী কর্মকর্তাগণের নিকট হতে দরখাস্ত আহবান করা হয়েছে।

প্রথম সচিব হিসেবে নিয়োগ ২০২২

প্রথম সচিব হিসেবে নিয়োগ প্রাপ্তির শর্তাবলি ২০২২

০১। সকল মন্ত্রণালয়/বিভাগ ও তাঁর অধীনস্থ দপ্তর/সংস্থায় কর্মরত যােগ্য ও আগ্রহী কর্মকর্তাগণ যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে সর্ব আগামী ২৪ মে ২০২২ তারিখের মধ্যে “জীবন বৃত্তান্ত ছক পূরণপূর্বক সিনিয়র সচিব, বাণিজ্য মন্ত্রণালয়কে সম্বােধন করে আবেদন করতে হবে।

০২। শিক্ষাগত যােগ্যতার (মাধ্যমিক/উচ্চ মাধ্যমিক/স্নাতক (পাস/সম্মান) /স্নাতকোত্তর) সার্টিফিকেটসমূহের সত্যায়িত ছায়ালিপি পাসপাের্ট সাইজের ২(দুই) কপি সত্যায়িত রঙিন ছবি সহকারে আবেদন করতে হবে।

০৩। আবেদনপত্র ব্যক্তিগতভাবে/ডাকযােগে নির্ধারিত তারিখের মধ্যে বাণিজ্য মন্ত্রণালয়, সিনিয়র সচিব মহােদয় এর দপ্তর, বিল্ডিং নং ৩, কক্ষ নং-১৩৬)-এর নিকট পৌঁছাতে হবে। নির্ধারিত সময়সীমা অতিক্রান্ত হওয়ার পর এবং/অথবা সংশ্লিষ্ট যথাযথ কর্তৃপক্ষে। অগ্রায়ণ ব্যতিরেকে কোন আবেদনপত্র গ্রহণযােগ্য হবে না।

০৪। ১লা জানুয়ারি ১৯৯২ তারিখের পর যদি কোন সরকারি কর্মকর্তা বা কর্মচারীর সন্তান জন্মগ্রহণ করে এবং এর ফলে তাঁর সন্তান সংখ্যা দুই এর অধিক হয়, সেক্ষেত্রে তিনি আবেদনের যােগ্য বিবেচিত হবেন না।

০৫। ভুল বা অসম্পূর্ণ তথ্য সম্বলিত এবং বিলম্বে প্রাপ্ত আবেদনপত্র সরাসরি বাতিল বলে গণ্য হবে।

০৬। যে সকল কর্মকর্তার সরকারি চাকরির অবশিষ্ট মেয়াদ এ আবেদন গ্রহণের শেষ তারিখ হতে ০৪(চার) বছরের কম রয়েছে তাঁর আবেদন করার যােগ্য বিবেচিত হবেন না।

০৭। যে সকল কর্মকর্তা ইতােপূর্বে প্রেষণে বা সরকারি পদে বিদেশে চাকরি করেছেন, চাকরি শেষে দেশে প্রত্যাবর্তনের ০৩ (তিন) বছরের মধ্যে তাঁরা আবেদন করতে পারবেন না। বিদেশে বাংলাদেশ হাইকমিশন/দূতাবাসের সমমর্যাদার পদে যারা ইতােপূর্বে চাকরি করেছেন তাঁরাও আবেদন করার যােগ্য বিবেচিত হবেন না।

০৮। বেসরকারি বিশ্ববিদ্যালয় অথবা বৈদেশিক শিক্ষা প্রতিষ্ঠান থেকে অর্জিত উচ্চ শিক্ষা সংক্রান্ত ডিগ্রীর সনদপত্রের সাথে উক্ত ডিগ্রী সমতাকরণ সংক্রান্ত যথাযথ মন্ত্রণালয়ের/ইউজিসি এর প্রত্যয়ন আবেদনের সাথে অবশ্যই দাখিল করতে হবে।।

০৯। প্রার্থিত পদ ও বাণিজ্যিক উইং এর নাম সুনির্দিষ্টভাবে জীবন বৃত্তান্ত ছকে (১৮ নম্বর কলামে) উল্লেখ করতে হবে। তবে একাধিক উইং এর জন্য পৃথকভাবে আবেদন দাখিলের প্রয়ােজন নেই।

বাংলাদেশ দূতাবাসের বাণিজ্যিক উইং এ প্রথম সচিব (বাণিজ্যিক) পদে কর্মকর্তা নিয়ােগ বিজ্ঞপ্তি ২০২২: ডাউনলোড

Leave a Reply

Your email address will not be published.